জলাশয় ছেড়ে সড়কে কৈ মাছ!কুমিল্লায়

Posted on by

কুমিল্লা টিভি নিউজঃ কুমিল্লায় দিনভর বর্ষণ শেষে রাতে জলাশয় ছেড়ে সড়কে উঠে এসেছে অসংখ্য কৈ মাছ! শহরতলী ও গ্রামে-গঞ্জের পুকুর খাল নালাসহ বিভিন্ন জলাশয় থেকে ডাঙ্গায় উঠে আসা এসব কৈ মাছ কুড়িয়েছেন মানুষ। এছাড়াও ধানি জমিতে টর্চ লাইট নিয়ে রাতে অনেক স্থানে মাছ ধরেন লোকজন।

খোজ নিয়ে জানা গেছে, সকাল থেকে শুরু করে রাত অবধি একটানা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ছিলো কুমিল্লায়। অতিরিক্ত বর্ষণের ফলে জেলার বিভিন্ন এলাকায় জলাশয় ছেড়ে ডাঙ্গা উঠে আসে কৈ মাছ। কানকোয় ভর করে সড়কে উঠে আসা এসব কৈ মাছ দল বেধে কুড়োতে দেখা গেছে মানুষজনকে। এছাড়াও বৃষ্টির পানি জমে থাকা ফসলি জমিতেও কৈ, টাকি, শিংসহ বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ ধরতে দেখা গেছে লোকজনকে।

অতি বৃষ্টিতে সড়কে উঠে আসা ২০/২৫টি কৈ মাছ কুড়িয়েছেন দাউদকান্দি প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন। তিনি জানান, ‘রবিবার সন্ধ্যার পর থেকেই উপজেলার বিভিন্ন জলাশয় থেকে অসংখ্য কৈ মাছ ডাঙ্গায় উঠে আসে। আমি প্রায় ২৫টি মাছ কুড়িয়ে পেয়েছি। ’

তিনি জানান,  এছাড়াও উপজেলা সরকারি কোর্য়াটারের আশপাশে ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তাকেও মাছ কুড়াতে দেখা গেছে। এসময় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জালাল হোসেনকেও মাছ ধরতে দেখা যায় বলে জানান তিনি।

কুমিল্লার বুড়িচং উপজেলার জরুইন গ্রামের তরুণ সমাজসেবক মোঃ কাউছার জানান, ‘প্রায় সময়ই বৃষ্টি আসলে ঝাঁকে ঝাঁকে কৈ মাছ জলাশয় ছেড়ে ডাঙ্গায় উঠে আসে। রোববার সন্ধ্যায় আমার ছোট ভাই তার কয়েকজন বন্ধুকে নিয়ে বেশ কিছু মাছ কুড়িয়ে পেয়েছে। পরে রাত একটু বাড়ার পর আমি নিজেও টর্চলাইট নিয়ে পানি জমে থাকা ফসলী জমিতে ধরতে গিয়েছি।’ কৈ, টাকি, শিংসহ বেশ কিছু বিভিন্ন প্রজাতির দেশীয় প্রজাতির মাছ পেয়েছেন বলে জানান তিনি।

Leave a Reply

More News from কুমিল্লা

More News

Developed by: TechLoge

x