হত দরিদ্রদের আশার আলো পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন

 

কাজী রাশেদ ||

হত দরিদ্রদের আশার আলো হিসাবে কাজ করে যাচ্ছে পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)। এটি একটি স্বশাসিত ও দীর্ঘ মেয়াদী আত্মনির্ভর প্রতিষ্ঠান।
এ কর্মসূচীর আওতায় রয়েছে ক্ষুদ্র ঋণ , প্রশিক্ষন, স্মল এন্টার প্রাইজ ঋণ, সৌর শক্তি প্রকল্প ও বিভিন্ন ধরণের সঞ্চয় প্রকল্প।
চান্দিনা উপজেলা পিডিবিএফ কর্মকর্তা ছালামত উল্লাহ জানান, পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন সৃষ্টির পূর্বে এর নাম ছিল পল্লী দারিদ্র কর্মসূচী (আরডি ২, আরপিপি) , পল্লী উন্নয়ন ১২ প্রকল্প ও পল্লী বিত্তহীন কর্মসূচী। ১৯৮৪ সাল থেকে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড ( বিআরডিবি) কানাডিয়ান আর্থিক ও কারিগরি সহায়তায় এ প্রকল্প গুলো বাস্তবায়ন করে আসছিল।সরকারি পর্যায়ে ১৯৯৯ সালের মাসে জাতীয় সংসদে গৃহীত একটি আইনের মাধ্যমে “পল্লী বিত্তহীন কর্মসূচী” রুপান্তরিত হয়ে “ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন” নামে স্বীকৃতি লাভ করে।
তিনি আরো জানান, এর লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে ,পল্লীর দারিদ্র ও সুবিধা বঞ্চিত ব্যক্তিদের অর্থনৈতিক ও সামাজিক অগ্রতি বৃদ্ধি করা এবং নারী পুরুষ সমতা বিকাশ করে আত্ম নির্ভরশীল করা। এ ফাউন্ডেশনটি প্রতি মাসে ৩ বার ২৫ জনের একটি দলকে ঋণ দিয়ে বিনিয়োগে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ৩ দিনের প্রশিক্ষনের ব্যবস্থা করে আসছে।

Leave a Reply

More News from কুমিল্লা

More News

Developed by: TechLoge

x